Home / রূপ চর্চা / মেদ কমাতে প্রতিদিন একটি আপেল

মেদ কমাতে প্রতিদিন একটি আপেল

শরীরের মেদ কমাতে আপেল খুবই উপকারী একটি ফল। খাদ্য তালিকায় প্রতিদিন একটি আপেল থাকলে মেদ কমানোর জন্য চিকিৎসকের কাছে ছুটতে হয় না।স্থুলতা-সংক্রান্ত রোগ থেকেও সহজে মুক্তি মেলে।

আপেল নিয়ে সাম্প্রতিক এক গবেষণার ভিত্তিতে এমনটাই দাবি করেছেন খাদ্যবিজ্ঞানীরা।

সবুজ আপেলের পুষ্টিগুণ বেশি
ওয়াশিংটনের স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক বিশ্বের বিভিন্ন প্রজাতির আপেল নিয়ে এই গবেষণা করেন। গবেষক দলের প্রধান খাদ্যবিজ্ঞানী গিলিয়ানা নরেটো বলেন, ‘আপেলের মধ্যে এমন কিছু যৌগ রয়েছে, যা হজম হয় না। যৌগগুলো মানুষের মলাশয়ে কিছু উপকারী ব্যাকটেরিয়াকে বেড়ে উঠতে সাহায্য করে। আর ওইসব ব্যাকটেরিয়া মানুষকে স্থুলতা-সংক্রান্ত রোগ থেকে রক্ষা করে।’

বিভিন্ন ধরনের আপেলের মধ্যে সবুজ রঙের আপেলে এসব যৌগের উপস্থিতি বেশি বলে উল্লেখ করেন তিনি। ধারণা করা হচ্ছে, এই গবেষণা ভোক্তাদেরকে শরীরের প্রয়োজন অনুযায়ী আপেল বাছাই করতে সাহায্য করবে।
রঙ অনুযায়ী আপেলের পুষ্টিমানে রয়েছে ভিন্নতা
গবেষণা প্রতিবেদনে বলা হয়, আপেলে ফাইবার পলিফেনোলস ও কম মাত্রার শর্করা নিয়ে এমন একটি যৌগ তৈরি হয়- যা হজমযোগ্য নয়। চিবিয়ে খাওয়ার কারণে হজমের জন্য যে এনজাইম ও এসিড নির্গত হয়, তা অব্যবহৃত থাকে। এই অব্যবহৃত এনজাইম ও এসিড মলাশয়ে গিয়ে উপকারী ব্যাকটেরিয়ার বিস্তারে সহায়তা করে। এই ব্যাকটেরিয়া অন্ত্রের এমন কিছু ক্ষতিকর উপাদান ও পদার্থকে অপসারণ করে- যা শরীরকে করে মেদবহুল।

গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি ফুড কেমিস্ট্রি জার্নালে প্রকাশিত হয়।

About admin

Check Also

১০ উপায়ে চিরতরে খুসকি দূর করুন

আসছে না আসছে করেও কিন্তু শেষেমেষ শীত এসে হাজির। নানা রকম সবজিতে ভরে গেছে বাজার। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *